এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ

আজ বৃহ:স্পতিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন। এ বছরে এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। যা গত বছরের তুলনায় ২ দশমিক ২৭ ভাগ কম।

মোট পাসের সংখ্যা আট লাখ ৫৮ হাজার ১০১ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন।

গত বছর পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ ভাগ। জিপিএ ৫ পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন। গত বছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। এবার সেই সংখ্যা কমে হয়েছে ৪০০ টি।
অন্যদিকে এ বছরে পাস না করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৫৫টি, গত বছর তা ছিল ৭২টি। সারা দেশের দুই হাজার ৫৪১টি কেন্দ্রে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ শিক্ষার্থী অংশ নেন।

মোবাইল ফোনের মাধ্যমে পরীক্ষার ফল পেতে HSC স্পেস বোর্ডের প্রথম তিন অক্ষর BAR/CHI/COM/DHA/DIN/JES/RAJ/SYL স্পেস রোল নম্বর স্পেস 2018 লিখে 16222 নম্বরে এসএমএস করতে হবে। মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীদের ক্ষেত্রে HSC স্পেস MAD স্পেস রোল নম্বর স্পেস 2018 লিখে 16222 নম্বরে এসএমএস করতে হবে। কারিগরি শিক্ষা বোর্ড ফল পেতে HSC স্পেস TEC স্পেস রোল নম্বর স্পেস 2018 লিখে 16222 নম্বরে এসএমএস করতে হবে।

ফিরতি এসএমএসে জানিয়ে দেয়া হবে ফল।

এ ছাড়াও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে http://www.educationboardresults.gov.bd/

গত ২ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত চলে এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা এবং ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয় ১৪ থেকে ২৩ মে পর্যন্ত ।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

 
-বিজ্ঞাপন-
আপনি কি ব্যবসায়ীক ভাবে ক্ষতিগ্রস্থ? অভাব,অনটনে ভূগছেন? পারিবারিক অশান্তি,স্বামী/স্ত্রী অমিল,পরকীয়া সংসারে অশান্তি,সন্তান বি পথে পরিচালিত? পড়াশুনায় অমনোযোগী? মনের মানুষকে কাছে পাচ্ছেন না? শত্রুকে বসে অনতে চান? অশুভ শক্তির প্রভাব, বদ জ্বীনের আছর যাদু টোনার স্বীকার?বিয়ে/সাদি হচ্ছে না? রোগ, ব্যাধিতে ভূগছেন? কিংবা অনেক চিকিৎসা করেও ভালো ফলাফল পাচ্ছেন না? কর্ম স্থলে সমস্যা বস/ মালিক কফিল আপনার প্রতি অসন্তষ্ঠ? যে কোনো লঠারী বিজয় করা? সহ নারী-পুরুষের যেকোনো সমস্যার সমাধান করা হয়। যোগাযোগঃ01743555441
 
ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

সর্বশেষ আপডেট সংবাদ

ফাইনাল ফিটিং | কমেডি নাটক

Free Hit Counter