এবার ইউরোপে নতুন তথ্য আইন, ফেসবুক-গুগলের বিরুদ্ধে অভিযোগ

ইউরোপজুড়ে গ্রাহকদের তথ্য সুরক্ষায় নতুন আইন কার্যকর হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই প্রযুক্তি প্রতিষ্ঠান ফেসবুক, গুগল, ইনস্টাগ্রাম ও ওয়াটসঅ্যাপের বিরুদ্ধে অভিযোগ দাখিল করা হয়েছে।

বিজ্ঞাপনের মাধ্যমে সেবা নিতে বাধ্য করার মধ্য দিয়ে এসব প্রতিষ্ঠান গ্রাহকদের সম্মতি আদায় করছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

তথ্য সুরক্ষা নিয়ে কাজ করা ওয়েবসাইট noyb.eu-এর অ্যাক্টিভিস্ট ম্যাক্স শ্রেমস বলেন, মানুষকে স্বাধীনভাবে পছন্দ করার ক্ষমতা দেওয়া হচ্ছে না।

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) কার্যকর হওয়া সাধারণ তথ্য সুরক্ষা বিধি (জিডিপিআর) নামের নতুন এই আইনটিতে বলা হয়েছে কীভাবে ব্যক্তিগত তথ্য সংগ্রহ এবং ব্যবহার করা যাবে। ইউরোপীয় ইউনিয়নের বাইরের প্রতিষ্ঠানগুলোকেও এই আইন মানতে হবে, যদি তারা কোনো সেবা অফার করে।

noyb.eu বলছে, ‘নাও অথবা ছেড়ে দাও’ (টেক ইট অর লিভ ইট) ধরনের নীতি গ্রহণের মধ্য দিয়ে উপরোক্ত প্রতিষ্ঠানগুলো জিডিপিআর আইন ভেঙেছে।

তথ্য সুরক্ষা নিয়ে কাজ করা আরো গ্রুপটি বলছে, ব্যক্তিগত তথ্য সংগ্রহ, শেয়ার ও ব্যবহারের বিষয়ে গ্রাহকরা রাজি হতে বাধ্য হয়। নতুন আইনের ফলে এগুলো সম্ভব হবে না। জিডিপিআরে এগুলো নিষেধ করা হয়েছে।

ম্যাক্স শ্রেমস বলেন, ‘অনেক ব্যবহারকারী এখনো জানেন না যে, লোকজনের সম্মতি নিতে বাধ্য করা জিডিপিআরের অধীনে নিষিদ্ধ।’

অস্ট্রিয়া, বেলজিয়াম, ফ্রান্স ও জার্মানির চার নাগরিক স্থানীয় কর্তৃপক্ষের কাছে ফেসবুক, গুগলের বিরুদ্ধে অভিযোগগুলো করেন।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

 
-বিজ্ঞাপন-
আপনি কি ব্যবসায়ীক ভাবে ক্ষতিগ্রস্থ? অভাব,অনটনে ভূগছেন? পারিবারিক অশান্তি,স্বামী/স্ত্রী অমিল,পরকীয়া সংসারে অশান্তি,সন্তান বি পথে পরিচালিত? পড়াশুনায় অমনোযোগী? মনের মানুষকে কাছে পাচ্ছেন না? শত্রুকে বসে অনতে চান? অশুভ শক্তির প্রভাব, বদ জ্বীনের আছর যাদু টোনার স্বীকার?বিয়ে/সাদি হচ্ছে না? রোগ, ব্যাধিতে ভূগছেন? কিংবা অনেক চিকিৎসা করেও ভালো ফলাফল পাচ্ছেন না? কর্ম স্থলে সমস্যা বস/ মালিক কফিল আপনার প্রতি অসন্তষ্ঠ? যে কোনো লঠারী বিজয় করা? সহ নারী-পুরুষের যেকোনো সমস্যার সমাধান করা হয়। যোগাযোগঃ01743555441
 
ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

সর্বশেষ আপডেট সংবাদ

ফাইনাল ফিটিং | কমেডি নাটক

Free Hit Counter