করোনা শনাক্তের অভিনব ডিভাইস আবিষ্কারের দাবি ইরানের

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তদের শনাক্ত করার এক ডিভাইস আবিষ্কারের দাবি করেছে ইরান। দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) প্রধান এ ঘোষণা দিয়েছেন। বুধবার (১৫ এপ্রিল) ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রিপোর্টে বলা হয়, ডিভাইসটির ভেতরে বাইপোলার ভাইরাসের ভিত্তিতে একটি চুম্বকীয় ক্ষেত্র তৈরি করা হয়েছে। এর ফলে ডিভাইসটি অ্যান্টেনার সাহায্যে একশ মিটারের ভেতরে করোনাভাইরাসে সংক্রমিতদের শনাক্ত করবে। এমনকি মাত্র ৫ সেকেন্ডের মধ্যে সংক্রমিত এলাকাও শনাক্ত করবে ডিভাইসটি। হাতলযুক্ত চুম্বকীয় এই ডিভাইসের মাধ্যমে ৩৩০ ফুট (১০০ মিটার) দূরত্বে থাকা ব্যক্তিও করোনায় আক্রান্ত কিনা তা জানা যাবে। শুধু তাই নয়, কোন কোন এলাকা করোনা সংক্রমিত সেটিও জানাবে এই ডিভাইস।

করোনা শনাক্তকরণে এই ডিভাইসটি ৮০ শতাংশ নির্ভুল দিয়েছে বলে দাবি করেছেন মেজর জেনারেল হোসেইন সালামি।

আইআরজিসির কমান্ডার মেজর জেনারেল হোসেইন বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর দেশীয় বিজ্ঞানীরা অত্যাধুনিক এবং অনন্য এই যন্ত্রটি আবিষ্কার করেছেন। দেশীয় এই ডিভাইসের সবচেয়ে সুবিধা হলো, করোনা সংক্রমিতদের শনাক্তের জন্য রক্ত পরীক্ষার দরকার নেই।

এদিকে বিশেষজ্ঞদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, কোভিড-১৯ এর পরীক্ষার জন্য নির্ভরযোগ্য উপায় হলো নাক অথবা গলা থেকে নমুনা সংগ্রহ করে সেগুলো ল্যাবে পাঠিয়ে ভাইরাসের জিনগত উপাদান বের করা।

প্রসঙ্গত, ইরানে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৭৭৭ জন। এছাড়া দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ৩৮৯। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৪৯ হাজার ৯৩৩ জন। গোটা বিশ্বে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ লাখের বেশি মানুষ। আর মৃতের সংখ্যা দাড়িয়েছে ১ লাখ ২৬ হাজারে।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

মন্তব্য যোগ করুন

Your email address will not be published.

সাম্প্রতিক খবর