কোন ভাবেই নিয়ন্ত্রণে আসছে না ডেঙ্গু, কপালে চিন্তার ভাজ বিশেষজ্ঞদের

ঢাকাবাসীর কাছে আতঙ্ক হয়ে থাকা ডেঙ্গু এবার ছড়িয়ে পড়ছে সারা দেশে, যার ভবিষ্যতে বিস্তার ঠেকানো নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। 

বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু রোগের জন্য দায়ী দুটি মশার মধ্যে একটি মশা হল এইডিস অ্যালবোপিকটাস। যে টা গ্রামে বেশি থাকে। এবার ‘উপযোগী পরিবেশ’ পাওয়ায় এই মশাও রোগটা ছড়িয়েছে।

এ কারণে আগামীতে ঢাকায় বাইরে এই রোগের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার সম্ভাবনা খুব বেশি। তাই ডেঙ্গু প্রতিরোধে এখন থেকে গ্রাম পর্যায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা প্রয়োজন।

সরকারের রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ সংস্থা- আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা শুক্রবার বলেন, এইডিস মশা নিয়ন্ত্রণই ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচার একমাত্র উপায়, তাই এতদিন যেটা ঢাকায় করা হত, এখন সেটা ঢাকার বাইরেও করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ বছর জানুয়ারি থেকে ৩০ অগাস্ট সকাল ৮টা পর্যন্ত ঢাকার বাইরে ২৯ হাজার ৯১ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

আর এখন পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৯ হাজার ৪৩৫ জন। এরমধ্যে ঢাকায় ৪০ হাজার ৩৪৪ জন। এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫২ জনের।

তবে ঢাকার বিভিন্ন হাসপাতাল এবং জেলা চিকিৎসকদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী ডেঙ্গুতে অন্তত হয়ে মৃত্যুর সংখ্যা ১৮৯ জনের। এরমধ্যে ৪৮ জনই মারা গেছেন ঢাকার বাইরে।

এর আগে ২০০০ থেকে ২০১৮ সাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে যে ২৯৮ জন মারা গিয়েছিলেন তাদের তিনজন ছিলেন ঢাকার বাইরের। এরমধ্যে ২০১৭ সালে কুমিল্লা ও শরীয়তপুরে দুজন এবং ২০১৮ সালে চট্টগ্রামে একজন মারা যান।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

সাম্প্রতিক খবর