দাবানলে পুড়েছে আমাজান, ফেলা হচ্ছে আকাশ থেকে পানি।

ভয়াবহ দাবানলে পুড়ছে চিরহরিৎ বন আমাজন। গেল কয়েকদিনে বনাঞ্চলটির একটি বিশাল অংশ পুড়ে ছাই হয়ে গেছে। এ অবস্থায় আগুন নিয়ন্ত্রণে পর্যাপ্ত সরঞ্জামাদির সংকট রয়েছে বলে জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো।

অ্যামাজন বাঁচাতে বিমান থেকে পানি ঢালার উদ্যোগ নিয়েছে বলিভিয়া। বলিভিয়ার ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া জানিয়েছেন, দেড় লাখ লিটার পানি বা অগ্নি নির্বাপক নিয়ে উড্ডয়নে সক্ষম এই সুপারট্যাংকার বোয়িং বিমান। এই বিমান থেকে পুড়তে থাকা অ্যামাজনে পানি ঢালা হবে। তার আগে বিমানবাহিনীর বিমান গিয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো চিহ্নিত করে আসবে। এরপরই পানি নিয়ে উড়াল দেবে সুপার ট্যাংকার বোয়িং বিমান।

সুপার ট্যাংকারটির সঙ্গে রয়েছে তিনটি অতিরিক্ত হেলিকপ্টার। রয়েছেন ৫০০ অগ্নিনির্বাপন কর্মী। পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনে অ্যামাজন জঙ্গলে নেমে আগুন নেভানোর চেষ্টা করবেন তারা।

আমাজন বন সবুজে ঘেরা আর পাখিদের কল কাকলিতে মুখরিত চিরহরিৎ এ জঙ্গলটি। বায়ুমণ্ডলে থাকা অক্সিজেনের ২০ শতাংশেরই উৎপত্তি আমাজনে। সে কারণে পৃথিবীর ফুসফুস হিসেবে খ্যাতি অর্জন করেছে অনেক আগেই। গহীন এ জঙ্গলে নানা ধরনের বিলুপ্ত প্রজাতির প্রাণির অস্তিত্ব রয়েছে। রয়েছে আদাবাসিদের বসবাস।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিখ বলেন, আমাজনে অব্যাহত দাবানলের বিষয়ে আমরা খুবই চিন্তিত। একটু ভেবে দেখুন এভাবে বন পুড়তে থাকলে বৈশ্বিক জলবায়ুর ওপর মারাত্মক প্রভাব পড়বে। এ বিষয়ে আমাদের সবাইকে সচেতন হতে হবে, নয়তো এতে সবাই ক্ষতিগ্রস্ত হবে।

প্রতিবছর আমাজন বন প্রায় দুইশো মেট্রিক টন কার্বন ডাই অক্সাইড শোষণ করে থাকে। কিন্তু পৃথিবীর ফুসফুস খ্যাত এ গহীন অরণ্যে গত বছরের তুলনায় ৮৫ শতাংশ বেশি আগুন লাগার খবর পাওয়া গেছে। এ অবস্থায় বিশ্বের বৃহৎ এই বনভূমি রক্ষায় বিশ্ব নেতাদের পদক্ষেপ নেয়ার তাগিদ সব মহলের।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

সাম্প্রতিক খবর