মহাসড়কে টোল আদায়ের নির্দেশ; প্রধানমন্ত্রীরর

ব্রিজের মত দেশের সব মহাসড়কে টোল বসানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টোলের অর্থ মহাসড়কের উন্নয়নে কাজে ব্যবহারেরও নির্দেশ দেন।
আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।
সভা শেষে প্রধানমন্ত্রীর পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন , ‘ব্রিজে আমরা টোল নেই। সড়ক নয়, জাতীয় মহাসড়কগুলোতে থাকা (যেমন ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-খুলনা, ঢাকা-রংপুর জাতীয় মহাসড়ক) ব্রিজ ছাড়াও রাস্তার ওপর টোল বসানো হবে। সারাবিশ্বে তাই আছে। টোল কত টাকা নির্ধারণ হবে, সেটা ঠিক করব এখন। কারণ এইভাবে আর পারা যাবে না।’

তিনি বলেন, ‘রাস্তা মেরামতের কাজে এই টাকা ব্যয় করা হবে। পশ্চিমা দেশে এটা খুবই জনপ্রিয়। এটাকে তারা বলে ‘ইউজার পেইড’ বা ব্যবহার করেন, পেমেন্ট করেন। এই টোলের টাকা আলাদা অ্যাকাউন্টে রাখা হবে।

কীভাবে টোল আদায় হবে তার সংক্ষিপ্ত ব্যাখ্যাও তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী

তিনি বলেন: ‘বিদেশে আমরা যেটা দেখেছি, সেকশন সেকশন হয়। ধরুন, ২০০ মাইল রাস্তা। প্রত্যেক ৫০ মাইল রাস্তায় একটা গেট থাকে। স্থানীয় গাড়িগুলো ১০ মাইল গিয়ে আরেক রাস্তায় গেলে টোল আসবে না। লং ডিসটেন্স ট্রাভেলারদের জন্য এটা হবে। তবে এ বিষয়ে বিস্তারিত কাজ করবে আমাদের প্রকৌশলীরা।’

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

মন্তব্য যোগ করুন

Your email address will not be published.

সাম্প্রতিক খবর