রয়টার্সের দুই সাংবাদিক কে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর সেনাবাহিনীর খুন, ধর্ষণ, নির্যাতনের তথ্য সংগ্রহকারী বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে গুপ্তচরবৃত্তির দায়ে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

ওয়া লোন (৩২) ও কিয়াও সো ও (২৮) তথ্য সংগ্রহের সময় রাষ্ট্রীয় গোপনীয়তার আইন ( অফিশিয়াল সিক্রেট অ্যাক্ট) ভঙ্গ করেছেন বলে এই রায়ে উল্লেখ করেন ইয়াঙ্গুনের দক্ষিণ জেলা জজ ইয়ে লইন। তাদের বিরুদ্ধে আনিত ধারা অফিশিয়াল সিক্রেট অ্যাক্টের ৩/১ এর সি যে টা তারা বঙ্গ করেছে। আরএ জন্যই তাঁদের সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আর সাজার কার্যকর হবে গ্রেফতারের দিন থেকেই বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

সারা বিশ্ব যখন মিয়ানমারের এই ‘হত্যাযজ্ঞের’ বিরুদ্ধে সরব,ঠিক তখনই (গত ১২ ডিসেম্বর ২০১৭) রাষ্ট্রের গোপনীয়তা ভঙ্গের অভিযোগে মামলা দেখিয়ে সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোও কে গ্রেফতার করে মিয়ানমারের পুলিশ। বর্তমানে তারা কারাগারে রয়েছে।

যদিও দুই সাংবাদিক তাঁদের বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ অস্বীকার করে আসছিলেন। আন্তর্জাতিক মহল থেকে তাঁদের মুক্তি দেওয়ার জন্যও চাপ দেওয়া হচ্ছিল মিয়ানমার সরকারকে। সবকিছু উপেক্ষা করে আজ আদালত তাঁদের কারাবাসের নির্দেশ দিয়েছেন।

গত বছর নির্যাতনের শিকার হয়ে রাখাইন রাজ্যে থেকে প্রায় আট লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

 
ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

সর্বশেষ আপডেট সংবাদ

ফাইনাল ফিটিং | কমেডি নাটক

Free Hit Counter