রাখাইনে কোনো গণহত্যা হয়নি, হেগে আন্তর্জাতিক আদালতে বললেন অং সান সু চি

রাখাইনে কোনো গণহত্যা হয়নি বলে সেনাবাহিনীর পক্ষে সাফাই গাইলেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা গণহত্যার বিচারের শুনানির দ্বিতীয় দিনে তিনি সামরিক জান্তার পক্ষে বক্তব্য তুলে ধরেন।

আজ নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গা গণহত্যার মামলায় দ্বিতীয় দিনের মতো শুনানি শুরু হয়। এ দিন মিয়ানমারের পক্ষে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি নিজেদের যুক্তিতর্ক তুলে ধরেন। কাঠগোড়ায় দাঁড়িয়ে রোহিঙ্গা গণহত্যা নিয়ে মিথ্যে অভিযোগ তুলেন তিনি।

সুচি বলেন, ‘রাখাইনে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলার পরই, বিচ্ছিন্নতাবাদ দমাতে অভিযান চালানো হয়, এর জেরে কিছু রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়েছে।’

গাম্বিয়ার করা এই মামলাকে ভুল এবং অসঙ্গতিপূর্ণ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘গাম্বিয়া রাখাইনের একটি অবাস্তব চিত্র তুলে ধরেছে।’ অনেক রোহিঙ্গা ৪০-এর দশকে চট্টগ্রাম থেকে রাখাইনে যায় বলেও উল্টো অভিযোগও করেন তিনি।

এদিকে, রোহিঙ্গা গণহত্যাকে অস্বীকার করে দেয়া সাক্ষ্যকে মিথ্যাচার বলে অবিহত করেন মিয়ানমারের নির্বাসিত মানবাধিকার কর্মী মং জারনি। তিনি বলেন, ‘বার্মিজ হিসেবে আমি একই সাথে লজ্জা ও ক্ষোভ প্রকাশ করছি, আমি যা শুনলাম তা মিথ্যা এবং প্রতারণা ছাড়া কিছুই না।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

মন্তব্য যোগ করুন

Your email address will not be published.