সাফ ফুটবল দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের-১

আগামীকাল মঙ্গলবার দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ ২০১৮ এর সম্প্রচারের মধ্য দিয়ে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করতে যাচ্ছে বাংলাদেশের প্রথম মহাকাশ উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১)

এ উপলক্ষে বিএস ১-এর তদারকি সংস্থা বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে বলে সংশ্লিষ্ট সরকারি সূত্র জানানো হয়েছে।

সোমবার বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে বিটিভি’র মাধ্যমে সাফ চ্যাম্পিয়নশিপ খেলা সরাসরি সম্প্রচারের জন্য বিএস-১ প্রস্তুত। এটা বাণিজ্যিক কার্যক্রমের ‘প্রাক-পরীক্ষা’ হিসেবে দেখা হচ্ছে।

তিনি আর আর, ‘এই টুর্নামেন্টের সম্প্রচার স্বত্ব পাওয়া একটি বেসরকারি স্যাটেলাইট স্টেশনে সম্প্রচারের পর আমরা তা বিটিভিতে প্রচার করব।’

বাংলাদেশের বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেল সমূহের বিএস-১ ব্যাবহারে সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে বিসিএসসিএলের চেয়ারম্যান বলেন, বিসিএসসিএলের প্রকৌশলীগণ তাঁদের সঙ্গে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের ব্যাপারে কাজ করছেন। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সংযোগের জন্য তাতে অন্যান্য স্যাটেলাইট থেকে কিছু যন্ত্রপাতি স্থাপন করা প্রয়োজন।

এই স্যাটেলাইটের প্রস্তুতকারী প্রতিষ্ঠান থমাস অ্যালিনিয়া স্পেস এখনো বিসিএসসিএলের কাছে দুটি গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণ হস্তান্তর করেনি। এই দুই গ্রাউন্ড স্টেশন একটি গাজীপুরে এবং আর একটি রাঙামাটিতে অবস্থিত।

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

ফাইনাল ফিটিং | কমেডি নাটক

Free Hit Counter