৫০ থেকে ৬০ হাজার টাকার বিনিময়ে নাগরিকত্ব দিচ্ছে জয়নাল

৫০ থেকে ৬০ হাজার টাকার বিনিময়ে চট্টগ্রামে নির্বাচন কমিশনের কর্মচারী জয়নাল আবেদীন দিচ্ছে রোহিঙ্গাদের নাগরিকত্ব।
তার নিজের বাসাকেই এনআইডি উইংয়ের অলিখিত কার্যালয় বানিয়ে রেখেছেন। প্রতি শুক্র ও শনিবার চলে এই কার্যালয়। ওয়েব ক্যাম, ফিঙ্গার প্রিন্ট এবং সিগনেচার প্যাডসহ নানা ডিভাইস ব্যবহার করে রোহিঙ্গাদের এনআইডি সার্ভারে অন্তর্ভুক্ত করত জয়নাল। এ ছাড়া এনআইডি উইংয়ের সবগুলো জেলা এবং উপজেলার সার্ভারে ঢোকার পাসওয়ার্ড জানতেন জয়নাল আবেদীনের সহযোগী সাগর।

শুক্র ও শনিবার সরকারি বন্ধের দিনগুলোতে তার আন্দরকিল্লার বাসায় রোহিঙ্গাদের এনে অফ লাইনে তথ্য সংগ্রহ করা হতো। এরপর সেগুলো পাঠিয়ে দেয়া হতো ঢাকায় অবস্থানকারী এ চক্রের সদস্য সত্য এবং সাগরের কাছে।

তারাই পরবর্তীতে এনআইডি কার্ড প্রস্তুত করে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে চট্টগ্রামে পাঠিয়ে দিতো। প্রতিটি কার্ডের জন্য তারা রোহিঙ্গাদের কাছ থেকে আদায় করতো ৫০ থেকে ৬০ হাজার টাকা। পুলিশ ও নির্বাচন কমিশনের অনুসন্ধানে বের হয়ে আসছে এই সব তথ্য।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ মহসিন বলেন, ‘নির্বাচন কমিশনের ডাটাবেজে ইনপুট করতে পারে এ রকম চক্র মেইলের মাধ্যমে তথ্যগুলো দিত। আর ঢাকার চক্র এনআইডি কার্ড তৈরি করে এসএ পরিবহনের মাধ্যমে চট্টগ্রামে পাঠাতো।’

এছাড়া নির্বাচন কমিশনের অতি গুরুত্বপূর্ণ এনআইডি উইংয়ের সবগুলো জেলা এবং উপজেলার সার্ভারে ঢোকার পাসওয়ার্ড জানতো জয়নাল আবেদীনের সহযোগী সাগর।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

সাম্প্রতিক খবর