আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সুত্রে জানা যায়; মাত্র দুই সপ্তাহের ব্যবধানে চতুর্থবারের মতো আরও দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া, মঙ্গলবার ভোরে উত্তর কোরিয়া দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে যেগুলো সর্বোচ্চ ৩৭ কিলোমিটার উচ্চতায় উঠে ৪৫০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে।

উত্তর কোরিয়ার দক্ষিণ হানগে প্রদেশের কওয়াইল শহরের কাছ থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোড়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস্ অব স্টাফ (জেসিএস) ।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা পরিস্থিতির ওপর নজর রাখছে এবং দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে পরামর্শ করছে।

অপরদিক এক বিবৃতিতে সোমবার শুরু হওয়া যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়া নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে উত্তর কোরিয়া।

“ইতোমধ্যেই আমরা কয়েকবার সতর্ক করে বলেছি যে যৌথ সামরিক মহড়া ডিপিআরকে-ইউএসের সম্পর্কের ও আন্ত-কোরীয় সম্পর্কের অগ্রগতি বাধাগ্রস্ত করতে পারে এবং আমাদের আগের বড় পদক্ষেপগুলোর বিষয়ে পুনর্বিবেচনার দিকে আমাদের ঠেলে দিতে পারে,” মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার মূল মহড়া ১১ অগাস্ট শুরু হওয়ার কথা থাকলেও এর কিছু কিছু প্রস্তুতি সোমবার শুরু করা হয়েছে।

এই মহড়া প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে হওয়া সমঝোতার লঙ্ঘন বলে আগেই অভিযোগ করেছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সামরিক মহড়ার ন্যায্যতা প্রতিপাদন করতে ‘সব ধরনের চাতুরীর আশ্রয় নিচ্ছে’, কিন্তু তাতেও তাদের ‘আক্রমণাত্মক আচরণ’ চাপা দিতে পারছে না বলে মঙ্গলবারের বিবৃতিতে অভিযোগ করেছে উত্তরের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে নিজেদের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে সরাসরি কিছু বলেনি তারা, কিন্তু সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় নিজেদের জাতীয় প্রতিরক্ষায় ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ নেওয়া কথা জানিয়েছে।

এর আগে গত শুক্রবার উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা দুটি ক্ষেপণাস্ত্র জাপান সাগরে (পূর্ব সাগর নামেও পরিচিত) গিয়ে পড়ে বলে জানিয়েছে দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) ।

তার আগে গত বুধবার দেশটির ছোড়া আরও দুটি ক্ষেপণাস্ত্র সর্বোচ্চ ৩০ কিলোমিটার উচ্চতায় উঠে ২৫০ কিলোমিটার দূরে গিয়ে জাপান সাগরে পড়েছে বলে জানিয়েছিল দক্ষিণ কোরিয়া।

তারও আগে ২৫ জুলাই উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা দুটি ক্ষেপণাস্ত্র ৬৯০ কিলোমিটার পথ অতিক্রম করেছিল।

সুত্রঃ বিবিসি

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

মন্তব্য যোগ করুন

Your email address will not be published.

সাম্প্রতিক খবর