পণ্য দিলে না পারলে ইভ্যালি–আলেশা মার্টদের টাকা ফেরত দিতে হবে ১০ দিনে মধ্যে।

অনলাইনে পণ্য কেনার জন্য গ্রাহক যখন মূল্য পরিশোধ করবেন, তার ৪৮ ঘণ্টার মধ্যে সরবরাহকারীর কাছে পণ্য পৌঁছে দেবে বিক্রেতা প্রতিষ্ঠান। এরপর তা ক্রেতাকে খুদে বার্তা (এসএমএস) দিয়ে জানিয়ে দেবে। ক্রেতা-বিক্রেতা একই শহরে অবস্থান করলে ক্রয়াদেশ দেওয়ার ৫ দিনের মধ্যে, আর ভিন্ন শহরে থাকলে ১০ দিনের মধ্যে পণ্য সরবরাহ করতে হবে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে এ সময় আরও কম রাখতে হবে।

এসব শর্ত উল্লেখ করে দেশে প্রথমবারের মতো ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল । অনলাইনে পণ্য কেনাবেচা বা ই-কমার্স ব্যবসা পরিচালনা করার জন্য দেশে এত দিন কোনো নিয়মকানুন ছিল না। ফলে ই-ভ্যালি, আলেশা মার্টসহ সব ই-কমার্স প্রতিষ্ঠান যে যার মতো লোভনীয় অফার দিয়ে গ্রাহক টানছিল।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান বলেন, ‘নির্দেশিকাটির ফলে ই-কমার্স ব্যবসা খাতে শৃঙ্খলা আসবে, গ্রাহক হয়রানিও কমবে। মোটকথা পুরো খাতটি সুস্থ পরিবেশের ধারায় ফিরে আসবে বলে আমরা আশা করছি।’
যাঁরা টাকা দিয়েও পণ্য পাননি, তাঁদের ক্ষেত্রে কী হবে—এমন প্রশ্নের জবাবে হাফিজুর রহমান বলেন, তাঁরা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ আদালতে আইনানুগ প্রতিকারের জন্য অভিযোগ দায়ের করতে পারেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ব্যাংক, মোবাইল ব্যাংকিং বা অন্যান্য যে মাধ্যমেই পণ্যের অগ্রিম মূল্য পরিশোধ করবেন ক্রেতা, বিক্রেতা কোনো কারণে নির্ধারিত সময়ে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হলে, মূল্য পরিশোধের ১০ দিনের মধ্যে ক্রেতার পুরো টাকা ফেরত দিতে হবে। যে মাধ্যমে টাকা নেওয়া হয়েছে, সে মাধ্যমেই ফেরত দিতে হবে।

নকশী টিভি'র সকল অনুষ্ঠান সরাসরি দেখতে ক্লিক করুনঃ সরাসরি সম্প্রচার

ইউটিউবে নকশী টিভির জনপ্রিয় সব নাটক দেখতে সাবস্ক্রাইব করুন নকশী টিভির ইউটিউব চ্যানেল

সর্বশেষ সংবাদ